অলিম্পিকে সাইবার হামলা

ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮ | ১৩ ফাল্গুন ১৪২৪

অলিম্পিকে সাইবার হামলা

পরিবর্তন ডেস্ক ৮:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৮

print
অলিম্পিকে সাইবার হামলা

দক্ষিণ কোরিয়ায় চলমান উইন্টার অলিম্পিকে হ্যাকাররা সাইবার হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। হ্যাকারদের আক্রমনে পিওংচ্যাং উইন্টার গেমসের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে আয়োজকদের ইন্টারনেট ও ওয়াইফাই সংযোগ অকেজো হয়ে পড়েছিল।

অলিম্পিকের কর্মকর্তারা সাইবার হামলার ঘটনাটি রোববার গণমাধ্যমকে নিশ্চিত করলেও কারা এই হামলা চালিয়েছে তা প্রকাশ করেনি।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক আগেভাগে অলিম্পিক আয়োজকদের অভ্যন্তরীণ ব্যবস্থা ক্রাশ করে। কিন্তু, তাতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আয়োজন করা অনুষ্ঠানটির কার্যক্রম ব্যহত হয়নি।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর কোরিয়ার কিম জং উনের বোন কিম ইয়ো জং এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন।

এবারের উইন্টার অলিম্পিকে হামলা চালানো হতে পারে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা। রাশিয়া ও উত্তর কোরিয়াকে থেকে এমন হামলা চালানো হতে পারে বলে তারা জানিয়েছিল।

এ বছরের জানুয়ারি মাসে অলিম্পিক আয়োজনে কাজ করেছে এমন বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার হামলা চালানো হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বিভাগ ও সাইবার সিকিউরিটি এক্সপার্টদের নিয়ে আক্রমণটি তদন্ত করতে একটি টাস্কফোর্স গঠন করেছে। কিন্তু আক্রমণের সম্ভাব্য উৎস তারা গোপন রেখেছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মুখপাত্র মার্ক অ্যাডামস বলেন, তদন্ত চলার সময়ে এমন তথ্য সাধারণত গোপন রাখা হয়।

তিনি বলেন, 'এই মুহূর্তে আমরা আমাদের সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করছি। এই সম্পর্কিত খুঁটিনাটি নিয়ে আলোচনা করে এখন কোনও লাভ হবে না। আমি নিশ্চিতভাবে জানি না কারা আক্রমণ চালিয়েছে।'

এমআর/এএসটি

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad