ইজতিমা ২০১৮ এর প্রথম পর্বের মুনাজাত

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১১ আষাঢ় ১৪২৫

ইজতিমা ২০১৮ এর প্রথম পর্বের মুনাজাত

পরিবর্তন প্রতিবেদক ৬:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৮

print
ইজতিমা ২০১৮ এর প্রথম পর্বের মুনাজাত

রোববার বেলা ১১ : ১৫ মিনিটে আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতিমা-২০১৮ এর প্রথম পর্ব। টঙ্গীর তুরাগপাড়ের ইজতিমার এই আখেরি মোনাজাতে লাখো মুসল্লি অংশ গ্রহণ করেন। এ সময়ে আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে তুরাগপাড়। বাংলাদেশসহ সমগ্র মুসলিম জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয় আখেরি মুনাজাতে। সকাল ১০ : ৪০ মিনিটে শুরু হয়ে প্রায় ৩৫ মিনিট ধরে চলে মুনাজাত। মুনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের প্রবীণ আলিম এবং তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের। ইজতিমার ইতিহাসে এবারই প্রথম বাংলা ভাষায় মুনাজাত পরিচালিত হয়। দীর্ঘ ৩৫ মিনিটের এ মুনাজাতে তিনি প্রথমে কুরআন-হাদিসে বর্ণিত দুয়াগুলো করেন। এরপর তিনি বাংলায় মুসলিম জাতির ঐক্য, সংহতি, হিদায়াত ও কল্যাণের জন্য বিশষভাবে প্রার্থনা করেন। নিচে মুনাজাতের আরবি অনুবাদসহ বিশেষ অংশগুলো তুলে ধরা হলো-

হে আল্লাহ, আপনি দরুদ ও সালাম বর্ষণ করুন নবী মুহাম্মাদ এর প্রতি, তাঁর পরিবার পরিজন ও প্রিয়জনদের প্রতি, নবী-পত্নী আমাদের মা-জননীদের প্রতি, যেমন দরুদ ও সালাম বর্ষণ করেছেন নবী ইবরাহিম ও তাঁর পরিবার-পরিজনের প্রতি। হে আল্লাহ, আমাদের নবীকে কিয়ামতের দিন আপনার নিকটবর্তী স্থানে আসন দান করুন। মুমিন মুসলিম নর-নারী সকলের প্রতি আপনি রহমত বর্ষণ করুন।

হে আমাদের প্রতিপালক, আমরা নিজেদের প্রতি অন্যায় করেছি, আপনি যদি ক্ষমা ও দয়া না করেন তাহলে আমরা ক্ষতিগ্রস্তদের দলভুক্ত হয়ে যাব। হে আল্লাহ, আমাদের গুনাহের তুলনায় আপনার মাগফিরাত অনেক বিস্তৃত, আমাদের নিজেদের আমলের তুলনায় আপনার দয়ার আশা আমাদের অন্তরে অধিক বেশি। হে আল্লাহ, সকল মুমিন মুসলিমকে মাফ করে দিন। জীবিত মৃত সকলকে ক্ষমা করুন। হে আমাদের রব, আমাদের দ্বারা যদি ইচ্ছকৃত বা অনিচ্ছাকৃত কোনো ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে আমাদের পাকড়াও করুনবেন না। হে আমাদের রব, আমাদের ওপর এমন কোনো বোঝা চাপাবেন না যেমনটি আমাদের পূর্ববর্তীদেরকে দিয়েছিলেন। হে আমাদের রব, যা বহনের সাধ্য আমাদের নেই তা আমাদের ওপর চাপিয়ে দিয়েন না। আমাদেরকে ক্ষমা করুন। মার্জনা করুন। আমাদের প্রতি দয়া করুন। আপনিই আমাদের অভিভাবক। সুতরাং আমাদেরকে কাফির সম্প্রদায়ের ওপর বিজয় দান করুন। হে আমাদের প্রতিপালক, আমাদেরকে হিদায়াত দেওয়ার পর আমাদের অন্তরগুলোকে বক্র করে দিয়েন না, আপনার পক্ষ থেকে আমাদেরকে অনুগ্রহ দান করুন। নিঃসন্দেহে আপনি মহান দাতা।

হে আমাদের রব, আপনার প্রতি ভরসা করেছি, আপনার অভিমুখী হয়েছি আর আপনার কাছেই তো আমাদেরকে ফিরে যেতে হবে। হে আল্লাহ, সকল কাজে আমাদেরকে উত্তম পরিণতি দেখান আর আমাদেরকে দুনিয়া-আখিরাতের লাঞ্ছনা থেকে মুক্তি দিন। হে আল্লাহ, আমাদেরকে সরল পথে পরিচালিত করুন। আমাদের নফস ও আমলের অনিষ্ট থেকে আমাদেরকে মুক্তি দিন। আমাদের যাবতীয় অবস্থা সংশোধন করে দিন। মুহূর্তের জন্যও আমাদেরকে আমাদের নিজেদের প্রতি সোপর্দ করুনবেন না। অন্যথায় আমরা ধ্বংস হয়ে যাব, পাপ-পঙ্কিলতায় ডুবে যাব।

হে আল্লাহ, আমরা দুর্বল, অতি দুর্বল। আপনার খুশি মুতাবিক আমাদের এ দুর্বলতাকে শক্তিতে রূপান্তরিত করে দিন আর আমাদেরকে অবশ্যই কল্যাণের দিকে টেনে নিন। হে আল্লাহ, আমাদেরকে ইসলামের জন্য কবুল করুন। হে আল্লাহ, ঈমানকে আমাদের কাছে প্রিয় বানিয়ে দিন, আমাদের অন্তরে ঈমানকে সুশোভিত করে দিন। কুফর, পাপাচার ও যাবতীয় অন্যায় কাজের প্রতি দিলে ঘৃণা সৃষ্টি করে দিন। সুপথে পরিচালিত করুন। হে অন্তরের নিয়ন্ত্রক, দ্বীনের ওপর আমাদেরকে অবিচল রাখুন। হে আল্লাহ, জগতে শুধু সেটাই সহজ যা আপনি সহজ করেন। আপনি চাইলে কঠিনকেও সহজ করে দিতে পারেন।

হে আল্লাহ, সারা বিশ্বে আপনার দ্বীনকে প্রতিষ্ঠিত করে দিন। আমাদেরকে আপনার পথের দাঈ হিসাবে কবুল করেন। দাওয়াতের পথে আমাদেরকে আপনি কবুল করেন। আপনার পথে যারা জিহাদ করেন আমাদেরকে তাদের অন্তর্ভুক্ত করুন। তাদের দলভুক্ত করুন যাদের কোনো ভয় পেরেশানি নেই এবং থাকবে না। সব কঠিন কাজ সহজ করে দিন। আপনার দরবারে মাওলা কঠিন বলতে কিছু নেই।

ইয়া আল্লাহ, সব কল্যাণ দান করুন। সব অনিষ্ট থেকে হিফাজত করুন। নবীজি যত কল্যাণ চেয়েছেন সেগুলো আমাদেরকেও দান করুন। যত অনিষ্ট থেকে পানাহ চেয়েছেন আমাদেরকেও সেগুলো থেকে আশ্রয় দান করুন।

হে আল্লাহ,  আপনি আমাদের এ ইজতিমাকে কবুল করুন। এর ভুলত্রুটি ক্ষমা করুন। এখানের আগত সকলকে মাফ করুন। পুরো মুসলিম উম্মাহকে আপনি মাফ করুন। আমাদের জীবিত-মৃত সকলকে মাফ করুন। ছোট-বড় সবাইকে মাফ করুন। ইয়া রাব্বাল আলামিন, আমাদেরকে হিদায়াত দান করুন। হিদায়াতের ওপর মজবুতির সাথে জমে থাকার তাওফিক দিন। হিদায়াতকে আম করুন। এ ইজতিমাকে আপনি হিদায়াতের ওসিলা করুন। সবাইকে আপনি হিদায়াত নসিব করুন। হে আল্লাহ, সারা জাহানে দাওয়াতের কাজকে আপনি কবুল করুন। দাওয়াতের কাজের সকল প্রতিবন্ধকতা দূর করুন। দাওয়াতকে জান্নাত লাভের মাধ্যম বানান। দাওয়াতের কাজকে সহিহ মানহাজে করার তাওফিক দান করুন। আলিমদের দিকনির্দেশনা মেনে কুরআন সুন্নাহ মুতাবিক করার তাওফিক দাও। হে আল্লাহ, মুসলমানদের হারানো ইজ্জত ফিরিয়ে দিন। আমাদের মান-সম্মান আপনি ফিরিয়ে দিন। আমাদের জান মাল হিফাজত করুন। মাজলুমকে আপনি সাহায্য করুন। জালিমকে মাগলুব করুন। (পরাজিত করুন)। আমাদেরকে ঈমানের দাওলাত নসীব করুন। আমাদের ইয়াকিনকে মাজবুত করুন। সাহাবাওয়ালা ঈমান দান করুন। সাহাবাওয়ালা ইয়াকিন নসিব করুন। সাহাবিদের সঙ্গে কৃত আপনার পুরস্কার আমাদেরকেও দান করুন। ইয়া আল্লাহ, সকলকে আপনি ভরপুর নুসরত করুন। সাহায্য করুন। ইয়া আল্লাহ, যারা এ কাজ নিয়ে চলছে তাদেরকে আপনি গায়েবি মদদ করুন। ইয়া আল্লাহ, দ্বীনের সকল কাজকে আপনি কবুল করুন। ইয়া আল্লাহ, সব ধরনের ফিতনা থেকে আমাদেরকে হিফাজত করুন। হর লাইনের (সব ধরনের) ফিতনা থেকে রক্ষা করুন।

ভাষান্তর ও গ্রন্থনা : মাওলানা রাশিদুর রহমান 

এএইচটি

 
.




আলোচিত সংবাদ