ইজতেমা বয়ান: দাওয়াত হলো নিষ্পাপ নবীদের কাজ

ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫

ইজতেমা বয়ান: দাওয়াত হলো নিষ্পাপ নবীদের কাজ

মাওলানা রবিউল হক (কাকরাইল মুরুব্বি) ৬:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
ইজতেমা বয়ান: দাওয়াত হলো নিষ্পাপ নবীদের কাজ

সমস্ত প্রশংসা মহান আল্লাহর। দরুদ ও সালাম শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর। উপস্থিত আমার ভাই ও বন্ধুগণ, আমাদের এ জমায়েত একমাত্র আল্লাহ তাআলার জন্য। তাঁর রাজি-খুশির জন্য। আল্লাহর রাজি-খুশিই একমাত্র উদ্দেশ্য, অন্য কোনো উদ্দেশ্য নাই।

প্রিয় উপস্থিতি, এই আসমান, জমিন, চন্দ্র-সূর্য ও গ্রহ-নক্ষত্র সব কিছু আল্লাহ সৃষ্টি করেছেন। কোনো নমুনা ছাড়াই সৃষ্টি করেছেন। কোনো উপকরণ ছাড়া সৃষ্টি করেছেন। সব কিছু যিনি সৃষ্টি করেছেন তাঁর কাছে আমাদেরকে ফিরে যেতে হবে। তাঁর সামনে আমাদেরকে দাঁড়াতে হবে। কাফেররা বলতো- (কুরআনের আয়াত) ‘আমরা যখন মারা যাব এবং মাটি ও হাড়ে পরিণত হব, তখন কি আমাদেরকে আবার পুনরুত্থিত করা হবে? হে রাসুল, আপনি বলে দিন, আগের পরের সকলকে এক নির্দিষ্ট দিনে একত্র করা হবে। কাফেররা আরও বলত, এ হাড়গুলো চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবার পর কে এগুলোকে আবার জীবন দেবে? হে রাসুল, আপনি বলে দিন- যিনি এগুলোকে প্রথমে সৃষ্টি করেছিলেন, তিনিই এগুলোকে আবার জীবন দান করবেন।’

মানুষকে এক আল্লাহর গোলামি করতে হবে। মানুষ যখন আল্লাহর গোলামি ছেড়ে দেয়, আল্লাহ তা’আলা তখন তাকে মাখলুকের গোলাম বানিয়ে দেন। যে মানুষটা বাইরে অনেক বড় নেতা, ঘরে তাকে থাকতে হয় চোরের মত। ঘরে ঢুকার আগে উঁকি দিয়ে দেখে- বেগম সাহেবা গরম না ঠান্ডা। গরম হলে হোটেলে গিয়ে খায়। বাড়ির খাবার কিসমতে জুটে না। বাইরে ফেরাউনের কী দাপট ছিল! কিন্তু বউয়ের সামনে কোনো ক্ষমতা ছিল না। ওই যে আল্লাহর গোলামি ছেড়েছে, আল্লাহ তাকে বউয়ের গোলাম বানিয়ে দিয়েছেন।

প্রিয় বেরাদারান, আকিদা খুব ভালো করে মজবুত করে নিন, সকল নবী-রাসুল মাসুম। কোনো নবীর মাধ্যমেই কোনো ধরনের ভুল কাজ হয়নি। আল্লাহ তা’আলা বাছাই করে করে নবী নির্বাচন করেছেন। এখন কেউ যদি বলে, নবী ভুল করেছেন তাহলে সে যেন এ কথাই বলল যে, আল্লাহ ভুল করেছেন। নবী নির্বাচনে তাঁর ভুল হয়েছে, নাউযুবিল্লাহ। তাই ভাইয়েরা, আকিদা ঠিক করে নিন। নবীদের কোনো ভুল নাই। আল্লাহর পর সবচেয়ে সেরা সৃষ্টি হলেন আম্বিয়া কেরাম তথা নবী আজমাইন (আ.)।

তেমনি কোনো সাহাবীর ব্যাপারেও বাজে কথা বলা যাবে না। সব সাহাবী আল্লাহর প্রিয় পাত্র। আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট, তাঁরাও আল্লাহর প্রতি সন্তুষ্ট। মেরে ভাই বুজুর্গ, দাওয়াতের কাজ ফরজ নাকি ওয়াজিব নাকি সুন্নাত নাকি মুসতাহাব তা ভাই আমি বলব না। মাসলা মাসায়েল ওলামায়ে কিরাম বলবেন। তবে শুধু এতটুকু বলব, বিশ্বে মুসলিমদের হারানো ইজ্জত ফিরে পেতে চাইলে দাওয়াতের মেহনত অবশ্যই লাগবে।

সংক্ষিপ্ত অনুলিখন : মাওলানা রাশেদুর রহমান

এএইচটি/এমএসআই

 
.




আলোচিত সংবাদ