জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষকরা

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষকরা

জামালপুর প্রতিনিধি ৯:১৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৮

print
জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষকরা

তীব্র শীতকে উপেক্ষা করে টমেটোর পরিচর্যা ও বাজারজাত নিয়ে ব্যস্ত সময় পার করছেন জামালপুরের টমেটো চাষীরা। এবার আবহাওয়া অনুকূলে থাকায় টমেটোর বাম্পার ফলন হয়েছে। গত বারের তুলনায় ফল ও দাম ভাল পাওয়ায় খুশি এখানকার চাষীরা।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, চলতি রবি মৌসুমে জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদের বিস্তৃর্ণ চরাঞ্চলসহ জেলায় ১ হাজার ৭ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। উদয়ন, উন্নয়ন, সফল, দিগন্ত, রূপসী ও বিউটিফুল নামের ৬টি জাতের টমেটো চাষ করেছেন কৃষকরা। এর মধ্যে ফলন ভাল হয়েছে উদয়ন, উন্নয়ন ও সফল জাতের টমেটোর।

টমেটো চাষীরা বলেন, এবছর টমেটোতে কোনো পোকার আক্রমণ ও রোগ-বালাই নেই। এতে খুব ভাল ফলন হয়েছে। বাজারে দামও রয়েছে ভালো। সব মিলিয়ে এবার টমেটো চাষ করে তারা লাভবান হচ্ছেন।

জামালপুরে উন্নতজাতের সুস্বাদু এই টমেটোর সারা দেশে চাহিদা থাকায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা (টমেটোর ব্যবসায়ী) এসে টমেটোর বড় মোকাম নান্দিনা বাজার ও মাঠ থেকে টমেটো নিয়ে যাচ্ছে বিক্রির উদ্দেশ্যে।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আমিনুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবং টমেটোতে কোনো পোকার আক্রমণ ও গাছের রোগ-বালাই না থাকায় ফলন ভাল হয়েছে। বাজারে দামও রয়েছে ভাল। এতে কৃষকরা লাভবান হচ্ছেন এবং আগামীতে টমোটোর চাষ আরও বৃদ্ধি পাবে।

এসজে/এসবি

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad