কুড়িগ্রামে আমন ধানের পাতায় মড়কে দিশেহারা কৃষক

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭ | ৭ কার্তিক ১৪২৪

কুড়িগ্রামে আমন ধানের পাতায় মড়কে দিশেহারা কৃষক

কুড়িগ্রাম প্রতিনিধি ৪:৩২ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৭

print
কুড়িগ্রামে আমন ধানের পাতায় মড়কে দিশেহারা কৃষক

কুড়িগ্রামে সম্প্রতি দু’দফার বন্যায় কৃষকের আমন ক্ষেত নষ্ট হয়েছে। বন্যা পরবর্তী সময়ে কৃষকরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা হিসেবে পুনরায় ক্ষেতে আমন ধানের চারা রোপণ করে। কিন্তু সম্প্রতি ধানের পাতায় মড়ক দেখা দেওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা। জেলার রাজীবপুর, রৌমারী, চিলমারী, উলিপুর, রাজারহাট, কুড়িগ্রাম সদর, ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলার কৃষকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।

সরেজমিনে দেখা গেছে, আমন ক্ষেতগুলোতে দেখা দিয়েছে মাজরা পোকা, পাতা মোড়ানো পোকার আক্রমণ, ধান গাছের গোঁড়া পচা রোগ ও পাতা মরা রোগ। ক্ষেতের আমন ধানের এখন শীষ বের হওয়ার সময় আসলেও ব্যাপক হারে ধান গাছের পাতা মরে যাওয়ায় শীষ বের হওয়া থেমে গেছে। আবার কিছু ক্ষেতে শীষ বের হলেও তা চিটা হচ্ছে।

কৃষকেরা তাদের চাষকৃত আমন ফসল নিয়ে বিপাকে দিন কাটালেও সংশ্লিষ্ট উপজেলাগুলোর কৃষি কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তার নাগাল তারা পাচ্ছেন না। ক্ষতিগ্রস্ত অনেক কৃষকের অভিযোগ স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা তাদের কাছে আসছে না। কোনো পরামর্শ না পেয়ে বাধ্য হয়ে পার্শ্ববর্তী বাজারের সার ও কীটনাশক বিক্রেতাদের কাছ থেকে নিয়ে তা ক্ষেতে ছিটাচ্ছেন।

উলিপুর উপজেলার দুর্গাপুর এলাকার কৃষক রহিমুদ্দিন জানান, কিছু জমিতে মাজরা পোকা ও পাতা মোড়ানো রোগ দেখা দেওয়ায় জমিতে পোকা ও রোগনাশক ওষুধ স্প্রে করেছি।

ফুলবাড়ী উপজেলার বিদ্যাবাগীশ গ্রামের কৃষক বিষ্ণু চন্দ্র রায় জানান, তিনি তার দেড় বিঘা আমন ধান ক্ষেতের পাতা মরা দেখে সেখানে বাজার থেকে সাহাস ও মেলথ্রিয়ান গ্রুপের ওষুধ ৩ বার স্প্রে করেও কোনো ফল পাননি।

একই গ্রামের কৃষক তরুণী বর্মণ জানান, তিনি মোট আড়াই বিঘা জমিতে আমন চাষ করেছেন। ধানক্ষেত বেশ ভাল হলেও পাতা মরা পোকার আক্রমণে তিনি চিন্তাগ্রস্ত হয়েছেন। আড়াই বিঘা জমির ধান তার ক্রমেই নষ্ট হয়ে যাচ্ছে।

এ ব্যাপারে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মকবুল হোসেন জানান, আমান ক্ষেতে সামান্য রোগ বালাই দেখা দিলেও তা নিয়ন্ত্রণে কৃষি বিভাগ থেকে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়া অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চলতি মৌসুমে কুড়িগ্রামে জেলায় ১ লাখ ১৫ হাজার ১৭৭ হেক্টর জমিতে আমন চাষ হয়। সম্প্রতি দু’দফা বন্যায় কৃষকের ৫০ হাজার হেক্টর জমির আমন ক্ষেত সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়।

ওয়াইএ/জেআই

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad