নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে ১০০ ভবন ক্ষতিগ্রস্ত, নিহত ১৭
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে ১০০ ভবন ক্ষতিগ্রস্ত, নিহত ১৭

পরিবর্তন ডেস্ক ৫:২৪ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে ১০০ ভবন ক্ষতিগ্রস্ত, নিহত ১৭
নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসের উপকন্ঠে একটি গ্যাস প্রসেসিং প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৭ জন নিহত ও ১০০টিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা।

নাইজেরিয়ার জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইব্রাহিম ফারিনলয়ে বলেন, বিস্ফোরণে শতাধিক বাড়িতে আগুন লেগেছে এবং বহু লোক আহত হয়েছে। বিস্ফোরণে অনেক সংখ্যক লরি, গাড়ি এবং মোটরবাইকও ধ্বংস হয়েছে।

ফারিনলয়ে জানান, রোববার সকালে লাগোস শহরের আবুল-আদো এলাকার পাইপলাইনের কাছে একটি গ্যাস প্রসেসিং প্লান্টে স্তূপীকৃত বেশকিছু গ্যাস সিলিন্ডারে একটি ট্রাক ধাক্কা দিলে এ বিস্ফোরণ ঘটে।

ঘটনার বিবৃতি দিয়ে আহত এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘হঠাৎ বিকট শব্দে তার পায়ের নিচের মাটি কেঁপে ওঠে। চোখের সামনে কয়েক তলা ভবনও কেঁপে ওঠে। এর পর কিছু বাড়ির ছাদসহ ধসে পড়ে। ভয়াবহ সেই দৃশ্যের রেশ কাটতে না কাটতে প্ল্যান্ট ও এর আশপাশের এলাকা ধোঁয়ায় ছেয়ে যায়। এ সময় তার মতো অনেক উৎসুক মানুষ ঘটনাস্থলে ছুটে আসেন। এরই মধ্যে দমকল বাহিনীর সদস্যরা ছুটে এসে আগুন নেভাতে শুরু করেন। এ ঘটনায় অনেকেই নিহত ও আহত হয়েছেন।’

আলজাজিরার সাথে রেডক্রসের স্থানীয় কর্মকর্তা আডেবোলা কোলাওয়ালে বলেন, “আমরা কথা বলা অবস্থাতেই মৃতদেহগুলো উদ্ধার করে ব্যাগে রাখছি। এটি একটি আবাসিক এলাকা এবং এখানে একটি স্কুলও আছে। সেখানে আড়াই শতাধিক শিক্ষার্থী ছিল। ধ্বংসস্তুপ থেকে তাদের উদ্ধারের চেষ্টা করছি।”

রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিস্ফোরণের ফলে আশপাশের বহুসংখ্যক ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং পেট্রোলিয়াম কর্পোরেশনের পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়। বিস্ফোরণের কারণে জাতীয় পর্যায়ে তেলজাত পণ্য পরিবহনের পাইপলাইন সাময়িকভাবে বন্ধ করা হয়েছে তবে এর বড় কোনো প্রভাব পড়বে না। সূত্র: আলজাজিরা।

এমএফ/

 

: আরও পড়ুন

আরও