কেনিয়ায় স্কুলে পদপিষ্ট হয়ে ১৩ শিশুর মৃত্যু
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

কেনিয়ায় স্কুলে পদপিষ্ট হয়ে ১৩ শিশুর মৃত্যু

পরিবর্তন ডেস্ক ৫:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৪, ২০২০

কেনিয়ায় স্কুলে পদপিষ্ট হয়ে ১৩ শিশুর মৃত্যু

আফ্রিকার কেনিয়ায় একটি স্কুলে পদপিষ্ট হয়ে স্কুলটির ১৩ শিশু শিক্ষার্থী মারা গেছে। আহত হয়েছে আরো অনেকে। সোমবার দেশটির পশ্চিমাঞ্চলের শহর কাকামেগার একটি প্রাইমারি স্কুলে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীদের মধ্যে অজানা কারণে আতঙ্ক ছড়িয়ে পড়লে হঠাৎ দৌড়াদৌড়ি শুরু হয়। তখনই পদপিষ্ট হয়ে এই ১৩টি শিশু মারা যায়।

ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে আসে এবং স্কুল চত্বর ব্যারিকেড করে বন্ধ করে দেয় ও শিক্ষকদের বিবৃতি নেয়। কিন্তু এখনও আতঙ্ক ছড়ানোর পেছনে কোনো কারণ খুঁজে পায়নি তদন্তকারী পুলিশ।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাকামেগা পুলিশ প্রধান ডেভিড কাবেনা জানান, “ঠিক কী হয়েছে তা জানতে আমরা তদন্ত শুরু করেছি। এই ঘটনায় প্রাণ হারিয়েছে ১৩জন এবং আহতরা হাসপাতালে রয়েছেন।”

কিন্তু শিক্ষকদের দোষী সাব্যস্ত করছেন মৃত এক শিশুর অভিভাবক। স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, “যারা প্রাণে বেঁচে বেরোতে পেরেছে তারা জানিয়েছে যে শিক্ষকরা তাদের খুব মারছিলেন। সেই মার থেকে পালাতেই শিশুরা দৌড়াচ্ছিল। সেখান থেকেই ধাক্কাধাক্কির সূত্রপাত।”

স্কুল কর্তৃপক্ষ এখনও এবিষয়ে কোনো খোলসা করেনি। স্কুলের সহ-সভাপতি উইরিয়াম রুটো এক টুইটে কাকামেগা স্কুলের এই ভয়াবহ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করেন এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

জার্মান গণমাধ্যম ডয়েচেভেলে জানায়, কেনিয়ায় কোনো স্কুলে শিক্ষার্থীদের মারা আইনত অপরাধ। তাই এই দিকটিকেও মাথায় রাখছেন তদন্তকারীরা।

অন্যদিকে, ক্ষতিগ্রস্তদের পাশে থাকার কথা জানিয়ে এগিয়ে এসেছে রেড ক্রস ইন্টারন্যাশনাল। ইতোমধ্যে, মানসিকভাবে ত্রস্ত শিক্ষার্থীদের কাউন্সেলিং ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করছেন তারা।

এমএফ/

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও