জিবুতি বন্দরে চীনের প্রভাবে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫

জিবুতি বন্দরে চীনের প্রভাবে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

পরিবর্তন ডেস্ক ১০:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ১২, ২০১৮

print
জিবুতি বন্দরে চীনের প্রভাবে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আফ্রিকার দেশগুলোতে চীনের প্রভাব দিন দিন বাড়ছে। আর এ নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। আফ্রিকায় দুই দেশের আধিপত্য নিয়ে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব বেশ আগে থেকেই শুরু হয়েছে। তবে সম্প্রতি এক মার্কিন জেনারেল এর পরিণতি ‘ভয়াবহ’ হবে বলে কংগ্রেসকে সতর্ক করেছেন।

জেনারেল থমাস ওয়াল্ডহোজার নামের শীর্ষ ওই মার্কিন কমান্ডার মঙ্গলবার দেশটির কংগ্রেসের এক শুনানিতে বলেছেন, চীন যদি জিবুতি বন্দরের নিয়ন্ত্রণ নেয় তাহলে আমেরিকার জন্য তার পরিণতি ‘ভয়াবহ’ হবে।

তিনি সতর্ক করে বলেন, চীন জিবুতি বন্দরের নিয়ন্ত্রণ নিলে সেখানকার একটি মার্কিন ঘাঁটিতে সরবরাহ বন্ধ করে দিতে পারে। 

মার্কিন পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভের আর্মড সার্ভিসেস কমিটির শুনানিতে এসব কথা বলেন ওই কমান্ডার। এশিয়া টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তিনি এ সব কথা এমন সময় বললেন যখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন পাঁচ দিনের সফরে আফ্রিকা যাচ্ছেন।

ভার্জিনিয়ার ফেয়ারক্যাক্সের জর্জ ম্যাসন ইউনিভার্সিটিতে মঙ্গলবার এক অনুষ্ঠানে নিজের সফরের নানা দিক তুলে ধরেছেন টিলারসন। সেখানে তিনি আফ্রিকায় চীনের প্রভাব বৃদ্ধির সমালোচনাও করেন।

তবে মার্কিন ওই কমান্ডারের আশঙ্কার জবাব দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বেইজিং ওই বন্দরে (জিবুতি) তৃতীয় কোনো পক্ষের প্রবেশাধিকার বন্ধ করে দিবে- এ ধরনের আশঙ্কা প্রত্যাখ্যান করা হয়েছে চীনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা আশা করব, চীনের উন্নয়ন ও চীন-আফ্রিকা সহযোগিতাকে যুক্তরাষ্ট্র নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে বিচার করবে।

আরপি

 
.




আলোচিত সংবাদ